মেনু নির্বাচন করুন
পাতা

রংপুর বিভাগ

রংপুর কেন্দ্রীয় কারাগার :

 

প্রতিষ্ঠাকাল : ১৮৬৪ সালে জেলা কারাগারটি ১৯৯৭ সালে কেন্দ্রীয় কারাগারে রূপান্তিত হয়। 

সংক্ষিপ্ত ইতিহাস : রংপুর একটি ঐতিহ্যবাহী শহর। কারাগারটি রংপুর শহরের প্রাণকেন্দ্র অবস্থিত। কারাগার সন্মুখভাগ দিয়ে ঢাকা সৈয়দপুর মহাসড়ক এবং মহাসড়কের পূর্ব পার্শ্বে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল অবস্থিত। কারাগারটি ২৫.৩৭ একর (কারাভ্যন্তরে ভূমির পরিমান = ৬.৬৪ একর এবং বহিস্থঃভূমির পরিমান = ১৮.৭৩ একর) ভূমির উপর নির্মিত। 

 

বন্দী ধারণ ক্ষমতা : পুরুষ = ১২১৫ জন এবং মহিলা = ৬৪ জন। মোট = ১২৭৯ জন।

 

দিনাজপুর জেলা কারাগার :

প্রতিষ্ঠাকাল : ১৮৫৪ সাল। 

সংক্ষিপ্ত ইতিহাস : দিনাজপুর শহরের প্রাণ কেন্দ্রে ঐতিহ্যবাহী লোকভবনের বিপরীতে প্রায় ২৮.৪৪ এক (কারাভ্যন্তরে ভূমির পরিমাণ ০৯.৫২ একর ও বহিস্থঃ ভূমির পরিমাণ ১৮.৯২ একর) ভূমির উপর কারাগারটি নির্মিত। এ কারাগারটি উত্তর বঙ্গের অন্যতম বৃহৎ জেলা কারাগার। বর্তমানে দিনাজপুর জেলা কারাগার পুনঃ নির্মাণ প্রকল্পের আওতায় ৮৪ কোটি টাকা ব্যয়ে নতুন জেলা কারাগার নির্মাণ করা হয়েছে। পুণঃ নির্মাণের ফতে বর্তমানে এ কারাগারটি একটি আধুনিক কারাগারে রূপান্তিত হয়েছে

 

বন্দী ধারণ ক্ষমতা : পুরুষ = ১৯৩৫ জন এবং মহিলা = ৬৫ জন। মোট = ২০০০ জন।

 

গাইবান্ধা জেলা কারাগার :

 

প্রতিষ্ঠাকাল : ১৯৮০ সালের উপ-কারাগারটি ১৭.০২.২০০৬ তারিখে জেলা কারাগারে রূপান্তরিত হয়। 

সংক্ষিপ্ত ইতিহাস : গাইবান্ধা জেলা কারাগারটি উপ-কারাগার হিসেবে ১.৯ একর ভূমির উপর ১৮৯০ সালে গাইবান্ধা শহরে স্থাপিত হয়। কিন্তু বন্দী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরবর্তীতে ২০০৫ সালে ০৬.০০ একর (কারাভ্যন্তরে ভূমির পরিমাণ ০৪ একর বহিস্থঃ ভূমির পরিমাণ ০৪ একর ) ভূমির  বন্দী ধারণ ক্ষমতা : পুরুষ = ১৯৩৫ জন এবং মহিলা = ৬৫ জন। মোট = ২০০০ জন।

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)




Share with :

Facebook Twitter